Subscribe Us

নাট্যকার দীনবন্ধু মিত্র

Nildarpan-Rochoeta-Dinabandhu-Mitra


জন্ম – ১৮৩০ খ্রিস্টাব্দের ১ লা নভেম্বর নদীয়া জেলার চৌবেড়িয়া গ্রামে তিনি জন্মগ্রহণ করেন ।

পিতৃদত্ত নাম – গান্ধর্ব নারায়ণ ।

পিতা – কালাচাঁদ মিত্র ।

স্ত্রী – অন্নদা সুন্দরী দেবী ।

পুত্র – ললিতচন্দ্র মিত্র ।

আদি বাসস্থান – ২৪ পরগনা জেলার বেলেনী গ্রাম ।

শিক্ষা জীবন – প্রথমে তিনি জেমস লঙের অবৈতনিক বিদ্যালয়ে পড়াশোনা করেন ।
পরে হেয়ার স্কুল থেকে (পূর্ব নাম – কালু টোলা ব্রাঞ্চ স্কুল) ভর্তি হন । ১৮৫০ খ্রিস্টাব্দে স্কুলের শেষ পরীক্ষায় তিনি উত্তীর্ণ হন ।

সেই পরীক্ষায় উত্তীর্ণ হয়ে বৃত্তি লাভ করে, প্রেসিডেন্সি কলেজে (পূর্ব নাম হিন্দু কলেজ) ভর্তি হন ।
১৮৫১ খ্রিস্টাব্দে উচ্চতর পরীক্ষায় বৃত্তি লাভ করেন এবং ১৮৫২ খ্রিস্টাব্দে তৃতীয় বিভাগে পাশ করে তিনি সিনিয়র বৃত্তি লাভ করেন ।

কলেজের সকল পরীক্ষায় কৃতিত্বের সাথে উত্তীর্ণ হন ১৮৫৪ খ্রিস্টাব্দে ।

কর্ম জীবন – ১৮৫৫ খ্রিস্টাব্দে পাটনায় পোষ্ট মাস্টার পদে ১৫০ টাকা বেতনে নিযুক্ত হন ।

মৃত্যু – ১ লা নভেম্বর ১৮৭৩ খ্রিস্টাব্দে মাত্র ৪৩ বছর বয়সে তিনি দেহত্যাগ করেন ।
আরও পড়ুন :

সাহিত্য সম্রাট বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় দীনবন্ধু মিত্র সম্পর্কে বলেছিলেন –

“দীনবন্ধু অনেক সময়েই শিক্ষিত ভাস্কর বা চিত্রকরের ন্যায় জীবিত আদর্শ সন্মুখে রাখিয়া চরিত্রগুলি গড়িতেন । সামাজিক বৃক্ষে বানর সমারূঢ় দেখিলেন অমনি তুলে ধরিয়া তাহার লেজসুদ্ধ আঁকিয়া দিতেন।”

দীনবন্ধু মিত্র ঈশ্বর চন্দ্র গুপ্তের ভাবশিষ্য ছিলেন । ঈশ্বর গুপ্তের প্রেরণায় সংবাদ প্রভাকর পত্রিকায় কবিতা চর্চার মধ্য দিয়ে প্রথম সাহিত্য জগতে প্রবেশ করেন দীনবন্ধু মিত্র ।

দীনবন্ধু মিত্র রচিত প্রথম নাটক “নীলদর্পণ” ১৮৬০ খ্রিস্টাব্দে ঢাকা থেকে প্রকাশিত হয় ।

১৮৭১ খ্রিস্টাব্দে লুসাই যুদ্ধের সময় দীনবন্ধু মিত্র ইংরেজদের বিপর্যস্ত যোগাযোগ ব্যবস্থা পুনর্গঠিত করেন । ফলে তাঁর সার্বিক কাজের সাফল্য বিচার করে ইংরেজ সরকার তাঁকে রায়বাহাদুর উপাধি দান করে ।

আরও পড়ুন  “স্মৃতি সত্তা ভবিষ্যৎ”-এর কবি সম্পর্কে।

Nildarpan-Rochoeta-Dinabandhu-Mitra

আরও পড়ুন রবীন্দ্রনাথের পর ‘প্রথম মৌলিক কবি’ সম্পর্কে ।


দীনবন্ধু মিত্র রচিত নাটক :

নীলদর্পণ ১৮৬০
নবীন তপস্বিনী ১৮৬৩
লীলাবতী ১৮৬৭
কমলে কামিনী ১৮৭৩


দীনবন্ধু মিত্র রচিত প্রহসন :

বিয়ে পাগলা বুড়ো ১৮৬৬
সধবার একাদশী ১৮৬৬
জামাইবারিক ১৮৭২


দীনবন্ধু মিত্র রচিত কাব্যগ্রন্থ :

সুরধনী কাব্য ১৮৭১, ১৮৭৬ (২ টি খণ্ড)
দ্বাদশ কবিতা ১৮৭২


“যমালয়ে জীবন্ত মানুষ” উপন্যাস টি বঙ্গদর্শন পত্রিকায় ১২৭৯ বঙ্গাব্দে কার্তিক সংখ্যায় প্রকাশিত হয়।

“পোড়া মহেশ্বর” গল্পটি মধ্যস্থ পত্রিকায় ১২৭৯ বঙ্গাব্দের কার্তিক সংখ্যায় প্রকাশিত হয় ।

দীনবন্ধু মিত্রের “সধবার একাদশী” প্রহসনে নাট্যকার গিরিশ চন্দ্র ঘোষ নিমচাঁদ চরিত্রে অভিনয় করেন।

দীনবন্ধু মিত্র কে কেন্দ্র করে বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় “দীনবন্ধু মিত্রের কবিত্ব” প্রবন্ধটি রচনা করেন।


দীনবন্ধু মিত্রের উৎসর্গীকৃত বিভিন্ন রচনা :

নীলদর্পণ – নীলকর সাহেবদের উদ্দেশ্যে।

নবীন তপস্বিনী – বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়।

সুরধনি কাব্য – মহেন্দ্রলাল সরকার।

দ্বাদশ কবিতা – ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর।

জামাই বারিক – রাসবিহারী বসু।

কমলে কামিনী – যতীন্দ্রমোহন ঠাকুর।

আরও পড়ুন বস্তুপণ্যের প্রচারে প্রথম প্রদেয় পুরস্কার ।


নীলদর্পণ” (১৮৬০) :

ঢাকা থেকে প্রকাশিত প্রথম নাটক ।

“নীলদর্পণ” প্রথম বাংলা নাটক যেটি প্রথম ইংরেজি ভাষায় অনুদিত হয় ।

নাটকটি অনামে প্রকাশিত হয় । সেখানে লেখা হয়েছিল নীলকর বিষধর দংশন কাতর প্রজানিকর ক্ষেমঙ্করণে কেনচিৎ পথিকেনাভি প্রণীতং নামে শ্রী রামচন্দ্র ভৌমিকের বাংলা প্রেসে (ঢাকার প্রথম ছাপাখানা) মুদ্রিত হয় ।

মাইকেল মধুসূদন দত্ত ১৮৬১ খ্রিস্টাব্দে “Nil Darpan” বা “The Indigo Planting Mirror” – A Native নামে অনুবাদ করেন । প্রকাশক হিসাবে লঙ সাহেবের নাম ছিল ।

বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় “নীলদর্পণ” নাটকটি কে মার্কিন মহিলা ঔপন্যাসিক স্টো প্রণীত “Uncle Tom's Cabin” (১৮৫২) -এর সাথে তুলনা করেছেন ।

১৮৭২ খ্রিস্টাব্দের ৭ ই ডিসেম্বর জাতীয় রঙ্গালয়ে নাটকটি প্রথম অভিনীত হয়
পাঁচ অঙ্কে স্বয়ং সম্পূর্ণ নাটক এটি ।

১৮৬০ খ্রিস্টাব্দের প্রথম দিকে জেমস কারলঙ মোল্লাহাটি কানসারণে আসেন । এবং এই কুটিরের অত্যাচারের ঘটনা নিয়েই দীনবন্ধু মিত্র নাটকটি রচনা করেন ।

এই নাটকে উড সাহেবের ভূমিকায় অভিনয় করেছিলেন অর্ধেন্দুশেখর মুস্তাফি । তাঁর নিখুঁত অভিনয়ের জন্য দর্শক আসনে বসে থাকা বিদ্যাসাগর বুঝতেই পারেননি, যে এটি অভিনয় হচ্ছে । তাই তিনি (বিদ্যাসাগর) ইংরেজদের উপর রাগে ও ঘৃণায় নিজের পায়ের জুতো খুলে অর্ধেন্দুশেখর মুস্তাফির উদ্দেশ্যে নিক্ষেপ করেন । অর্ধেন্দুশেখর মুস্তাফি মহাশয় বুঝতে পারলেন তিনি চরিত্রের সাথে এক হয়ে যেতে পেরেছেন । তাই তিনি সেই জুতো মাথায় নিয়ে বলেছিলেন –
“আমার অভিনয় জীবন সার্থক হল আজ । এটাই আমার জীবনের সেরা উপহার।”

চরিত্র – নবীনমাধব, তোরাপ, ক্ষেত্রমণি, সাধুচরণ, বিন্দুমাধব প্রমুখ ।

আরও পড়ুন বাংলা সাহিত্যে গোয়েন্দা চরিত্র(দ্বিতীয় পর্ব) ।


নবীন তপস্বিনী” (১৮৬৩) :

রোমান্টিক নাটক এটি ।

এই নাটকের জলধর চরিত্র টি শেক্সপিয়ারের “Merry Wives of Windsor” -এর ফলস্টাফের অনুকরণে অঙ্কিত ।

চরিত্র – জলধর, বিজয়, মল্লিকা, কামিনী প্রমুখ ।


বিয়ে পাগলা বুড়ো” (১৮৬৬) :

মাইকেল মধুসূদন দত্তের “বুড়ো শালিকের ঘাড়ে রোঁ” প্রহসনের ছাপ বর্তমান ।

প্রহসনটি দুই অঙ্কে সমাপ্ত ।

বিবাহ বাতিকগ্রস্থ এক বৃদ্ধের নকল বিয়ের আয়োজন করে স্কুলের অকালপক্ক ছেলেরা কীভাবে তাকে নাস্তানাবুদ করেছিল তারই এক কৌতুক কাহিনী বর্ণিত হয়েছে ।

চরিত্র – রাজীবলোচন, ভূবনমোহন, নাসিরাম, সুশীল প্রমুখ ।


সধবার একাদশী” (১৯৬৬) :

এটি দীনবন্ধু মিত্র রচিত শ্রেষ্ঠ প্রহসন

এই প্রহসনেও মাইকেল মধুসূদন দত্তের প্রভাব যথেষ্ট লক্ষনীয় ।

১৮৬৮ খ্রিস্টাব্দে সপ্তমী তে অ্যামেচার থিয়েটারে প্রথম এই প্রহসনটি মঞ্চস্থ হয় ।

এই প্রহসনে সেযুগের কলকাতার অর্ধশিক্ষিত যুব সম্প্রদায়ের লাম্পট্যতা ও চরিত্র ভ্রষ্টতার কাহিনী বর্ণিত হয়েছে ।

চরিত্র – অটল, কেনারাম, নিমচাঁদ, রামমানিক্য, কুমুদিনী, কাঞ্চন প্রমুখ ।

এই প্রহসন সম্পর্কে বলতে গিয়ে ড: সুশীল কুমার দে লিখেছেন –
“সধবার একাদশী’তে দীনবন্ধু কেবল সে যুগের মাতাল আঁকেন নাই, সকল যুগের মানুষ আঁকিয়াছেন।”

আরও পড়ুন বাংলা সাহিত্যে পশুকেন্দ্রিক বিভিন্ন রচনা ।


লীলাবতী” (১৮৬৭) :

মিলনাত্মক নাটক এটি ।

এই নাটকের উদ্দেশ্য সম্পর্কে দীনবন্ধু মিত্র মহাকবি কালিদাসের “রঘুবংশ” থেকে একটি শ্লোক উদ্ধৃত করে বলেছেন –
“অপরিমিত আয়াস – সহকারে লীলাবতী নাটক প্রকটন করিয়াছি।”

চরিত্র – ললিত, নদের চাঁদ, হেমচাঁদ, লীলাবতী, রাজলক্ষ্মী প্রমুখ ।


জামাই বারিক” (১৮৭২) :

এই প্রহসনে ধনী পরিবারের ঘরজামাই পোষার প্রথাকে হাসি ঠাট্টার মধ্য দিয়ে ব্যঙ্গ করা হয়েছে ।

চরিত্র – অভয় কুমার (জামাই চরিত্রে), কামিনী, বাংলা, পদ্মলোচন, বিন্দুবাসিনী প্রমুখ।


কমলে কামিনী” (১৮৭৩) :

দীনবন্ধু মিত্র রচিত শেষ নাটক এটি ।

১৮৭১ খ্রিস্টাব্দে ডাক বিভাগের কর্মী হয়ে দীনবন্ধু মিত্র মণিপুর ও কাছাড় পরিভ্রমণ করেছিলেন, সেই অভিজ্ঞতার ফসল এই নাটকটি ।

নাটকের সুরবালা চরিত্রে বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের বিমলা চরিত্রের প্রভাব লক্ষ করা যায় ।

চরিত্র – গান্ধারী, বিষ্ণুপ্রিয়া, সুশীলা, বীরভূষণ, সমরকেতু, মকরকেতন প্রমুখ ।


সুরধনী কাব্য” (১৮৭১, ১৮৭৬) :

কাব্যটি দুটি খণ্ডে বিভক্ত ।

হিমালয় থেকে গঙ্গা দেবীর সাগর সঙ্গমে যাত্রার ছন্দোবদ্ধ বর্ণনা রয়েছে । এছাড়াও এই কাব্যে উত্তর ভারতের বিভিন্ন জনপদ এবং বঙ্গদেশে ও সমকালীন কলকাতার বিশিষ্ট স্থান ও স্মরণীয় ব্যক্তিদের চমৎকার বর্ণনা রয়েছে ।


দীনবন্ধু মিত্রের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে গিরিশচন্দ্র ঘোষ বলেছিলেন –
“বঙ্গে রঙ্গালয় স্থাপনের জন্য মহাশয় কর্মক্ষেত্রে আসিয়াছিলেন । মহাশয়ের নাটক যদি না থাকিত, এই সকল যুবক মিলিয়া ন্যাশনাল থিয়েটার স্থাপন করিতে সাহস করিত না । সেই নিমিত্ত আপনাকে রঙ্গালয় স্রষ্টা বলিয়া নমস্কার করি।”

আরও পড়ুন বাংলা সাহিত্যে অপ্রধান মঙ্গলকাব্য ও কবি ।


(দেবযানী দাস, কাল্যাণী বিশ্ববিদ্যালয়)।


পোস্টটি আপনার সামান্যতম উপকারে এলে, পোস্টটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন । ধন্যবাদ....


Post a Comment

0 Comments